1. admin@paharerkatha.com : paharer katha : paharer katha
  2. info@paharerkatha.com : পাহাড়ের কথা :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:০৭ পূর্বাহ্ন
সর্বশেষ:
বান্দরবানে সেনা অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত কোয়ান্টাম শিক্ষার্থীদের সঠিক শিক্ষাটাই দিচ্ছে : এনটিআরসিএ চেয়ারম্যান সাইফুল্লাহিল আজম লামায় কারিতাস বাংলাদেশ’র উদ্যোগে সামাজিক সুরক্ষায় প্রবেশাধিকার বিষয়ক সেমিনার লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে সংঘর্ষ : নিহত ১, আহত ৭ লামার গজালিয়া উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য গ্রাউসের পুষ্টি কর্ণার সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ম্যানেজ করেই চলছে মইজ্জ্যারটেকের হাক্কানী পশুখাদ্য কারখানা! সরকার আন্তরিক বলে বান্দরবানের চেহারার পরিবর্তন হয়েছে : বীর বাহাদুর লামায় ইয়াংছা বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে হামিদ সভাপতি, তালহা সেক্রেটারী নির্বাচিত লামায় আকস্মিক ঘূর্ণিঝড়ে ৯ শতাধিক ঘরবাড়ি লন্ডভন্ড লামায় শত্রুতার আগুনে পুড়ল ৯০ একর রাবার বাগান : ৯০ লাখ টাকার ক্ষতি বান্দরবানে কেএনএফ দমন অভিযান : স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেবে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটি আলীকদমে চেয়ারম্যান প্রার্থী জামাল উদ্দিন’কে নিয়ে অপপ্রচারের অভিযোগ বান্দরবানে নির্বাচনী প্রচারণা স্থগিত রাখার ঘোষণা চেয়ারম্যান প্রার্থী একে এম জাহাঙ্গীরের লামায় পর্বত ট্রাভেল্স এন্ড হজ্ব কাফেলার যাত্রা শুরু

লামায় শত্রুতার আগুনে পুড়ল ৯০ একর রাবার বাগান : ৯০ লাখ টাকার ক্ষতি

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ১৫ বার পড়া হয়েছে

লামা প্রতিনিধি |
পূর্ব শত্রুতার জের ধরে বান্দরবান জেলার লামা উপজেলায় প্রায় ৯০ একর জায়গায় সৃজিত রাবার সহ বিভিন্ন বনজ গাছের বাগান আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দুর্গম পাহাড়ি কুমারী এলাকার মাহবুবুর রহামান চৌধুরী, সী ফিস কালচার লিমিটেড. শান্তি আক্তার চৌধুরী ও আক্তার বানু’র বাগানে এ ঘটনা ঘটে। এতে বাগান মালিকের প্রায় ৯০ লাখ টাকার ক্ষতি হয় বলে দাবী করা হয়। এ ঘটনায় বাগান মালিক পক্ষ বুধবার দিনগত রাতে অজ্ঞাত নামা ব্যক্তিদের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ করেছেন।
থানায় দায়েরকৃত অভিযোগে জানা যায়, ১৯-২০ বছর আগে লামা উপজেলার ২৮৬নং ফাঁসিয়াখালী ইউনিয়নের হোল্ডিং নং ৭০৬৮, ৭৪০৬, ৪৪১ ও ৪৪২ এর প্লট নং ৮১, ৪২৯, ১১২ ও ১০৯ মূলে ১০০ একর পাহাড়ি জায়গায় রাবার সহ বিভিন্ন বনজ গাছের বাগান সৃজন করে ভোগ করে আসছেন। গত ১৩ এপ্রিল রাত সাড়ে ৯টার দিকে কে বা কারা পরিকল্পিত ভাবে বাগানে আগুল লাগিয়ে দেয়। এতে প্রায় ৯০ একর জায়গার উপর সৃজিত রাবার সহ বিভিন্ন গাছ পুড়ে যায়। পরে এ ঘটনায় অজ্ঞাত নামা ব্যক্তিদের বিবাদী করে বুধবার বিকেলে থানায় অভিযোগ করেন বাগান ম্যানেজার মো. আবদুল হাকিম।
বাগান ম্যানেজার মো. আবদুল হাকিম বলেন, গত ১৩ এপ্রিল রাতে খবর পাই কে বা কারা আমার মালিকের বাগানে আগুন দিয়েছে। এ সময় আমি লোকজন নিয়ে বাগানে ছুটে যাই। ততক্ষণে বাগানের প্রায় ৯০ একর জায়গার বিভিন্ন প্রজাতির গাছ পুড়ে ছাই হয়ে যায়। এতে প্রায় ৯০ লাখ টাকার ক্ষতি হয়। তিনি আরও বলেন, আমার মালিকের বাগানের জায়গা নিয়ে পাশের বাগান মালিকদের সাথে সীমানা নিয়ে বিরোধ ছিল। হয়ত এ বিরোধকে কেন্দ্র করে পাশের কেউ না কেউ পরিকল্পিতভাবে আগুন লাগিয়েছে।
ঘটনার সত্যতা নিশ্চিত করে ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ সদস্য আবু ওমর বলেন, ঘটনাটি খুবই দু:খ জনক। একটি বাগান করতে বহু শ্রম, সময় ও অর্থ ব্যয় হয়।
এ বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মো. শামীম শেখ বলেন, কুমারী এলাকার চারটি বাগানে আগুন লাগার ঘটনায় ক্ষতিগ্রস্ত বাগানের ম্যানেজার অভিযোগ করেছেন। ঘটনার তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট