1. admin@paharerkatha.com : paharer katha : paharer katha
  2. info@paharerkatha.com : পাহাড়ের কথা :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন
সর্বশেষ:
বান্দরবানে সেনা অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত কোয়ান্টাম শিক্ষার্থীদের সঠিক শিক্ষাটাই দিচ্ছে : এনটিআরসিএ চেয়ারম্যান সাইফুল্লাহিল আজম লামায় কারিতাস বাংলাদেশ’র উদ্যোগে সামাজিক সুরক্ষায় প্রবেশাধিকার বিষয়ক সেমিনার লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে সংঘর্ষ : নিহত ১, আহত ৭ লামার গজালিয়া উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য গ্রাউসের পুষ্টি কর্ণার সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ম্যানেজ করেই চলছে মইজ্জ্যারটেকের হাক্কানী পশুখাদ্য কারখানা! সরকার আন্তরিক বলে বান্দরবানের চেহারার পরিবর্তন হয়েছে : বীর বাহাদুর লামায় ইয়াংছা বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে হামিদ সভাপতি, তালহা সেক্রেটারী নির্বাচিত লামায় আকস্মিক ঘূর্ণিঝড়ে ৯ শতাধিক ঘরবাড়ি লন্ডভন্ড লামায় শত্রুতার আগুনে পুড়ল ৯০ একর রাবার বাগান : ৯০ লাখ টাকার ক্ষতি বান্দরবানে কেএনএফ দমন অভিযান : স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেবে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটি আলীকদমে চেয়ারম্যান প্রার্থী জামাল উদ্দিন’কে নিয়ে অপপ্রচারের অভিযোগ বান্দরবানে নির্বাচনী প্রচারণা স্থগিত রাখার ঘোষণা চেয়ারম্যান প্রার্থী একে এম জাহাঙ্গীরের লামায় পর্বত ট্রাভেল্স এন্ড হজ্ব কাফেলার যাত্রা শুরু

স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্য ব্যবস্থাপনায় রোগী, ডাক্তার এবং ফার্মাসিস্টদের ভূমিকা

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ২৪ জুন, ২০২৩
  • ২০৫ বার পড়া হয়েছে
আমার সংক্ষিপ্ত পেশাগত জীবনের বাস্তব অভিজ্ঞতার প্রেক্ষিতে একান্ত নিজের ব্যক্তিগত পর্যবেক্ষণ থেকে আমি যা উপলব্দি করেছি তারমধ্যে স্বাস্থ্য সেবা ও স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক কিছু বিষয় আমি আমার শুভাকাঙ্ক্ষীদের কল্যাণার্থে উপস্থাপন করতে চাই। আমি আমার কর্মজীবনে লক্ষ করেছি, আমাদের দেশের অধিকাংশ রোগী ডাক্তারের প্রেসক্রাইব করা ঔষধের সঠিক ব্যবহার ও প্রয়োগবিধি না জানার কারণে একদিকে যেমন পুরোপুরি সুস্থ হয়না অন্যদিকে ঔষধ গ্রহণ/প্রয়োগের সঠিক পদ্ধতি অনুসরণ না করার ফলে অন্য কোনো জঠিল রোগে আক্রান্ত হয়ে অকালেই জীবনাবসান হয়! কিন্তু এই জঠিলতা থেকে পরিত্রাণের জন্য সহজ কিছু বিষয় অনুসরণ করলে কঠিন রোগ-বালাই থেকে যেমন মুক্তি লাভ করা যাবে তেমনি রোগীর চিকিৎসা ব্যয় এবং কষ্ট অনেকাংশে কমে যাবে। তবে এক্ষেত্রে চিকিৎসার পুরোপুরি সুফল পেতে হলে রোগী-ডাক্তার-ফার্মাসিস্টদের মধ্যে সচেতনতা, সতর্কতা, আন্তরিকতা এবং সমন্বয় প্রয়োজন। এই ক্ষেত্রে রোগী, ডাক্তার, ফার্মাসিস্ট এই তিনজনের ভুমিকাই মুখ্য। সুতরাং আমার পর্যবেক্ষণে প্রতিটা রোগীর সঠিক চিকিৎসা নিশ্চিত করার লক্ষে যা করণীয় তাই তুলে ধরার চেষ্টা করেছি। #
প্রত্যোক রোগী প্রতিবার ডাক্তারের কাছে পরামর্শের জন্য গেলে বর্তমানে যেসমস্ত উপসর্গ ও লক্ষণগুলো আছে তা যথাযথভাবে উক্ত ডাক্তারের কাছে উপস্থাপন করার পাশাপাশি পূর্বের কোনো ডাক্তারের প্রেসক্রিপশন/ব্যবস্থাপত্র থাকলে সেটা তাকে দেখাবেন। এতে করে উক্ত রোগী বর্তমানে কী কী ঔষধ সেবন করছেন, কেনো সেবন করছেন, কতদিন ধরে সেবন করছেন সে সম্পর্কে সংশ্লিষ্ট ডাক্তার সম্যক ধারণা পাবেন এবং তার পক্ষে পরবর্তী প্রেসক্রিপশন লিখতে সহায়ক হবে। এতে ডাক্তারের জন্য উক্ত রোগীর ব্যাপারে সিদ্ধান্ত নিতে ও সঠিক ঔষধ নির্ণয় করতে সুবিধা হবে এবং রোগীর-ও ফায়দা হবে।
ডাক্তার স্পষ্টাক্ষরে ব্যবস্থাপত্র/প্রেসক্রিপশন লিখবেন যাতে রোগী, ফার্মাসিস্টসহ সকলেই সহজে পড়তে পারেন। #ব্যবস্থাপত্রে কোনো পরীক্ষা নিরীক্ষা করানোর পরামর্শ দিলে সেটা কখন, কোথায়, কিভাবে করাবেন তা সংশ্লিষ্ট চিকিৎসক অথবা তার সহকারির কাছ থেকে ভালোভাবে বুঝে নেয়া। #ফার্মাসিস্টের দায়িত্ব হলো প্রেসক্রিপশনে উল্লেখিত ঔষধগুলো সরবরাহ করা এবং ডাক্তারের নির্দেশিত নিয়ম মোতাবেক কোন ঔষধ, কখন, কিভাবে সেবন করবে তার সঠিক সময়, নিয়ম ও ব্যবহারবিধি রোগীকে বুঝিয়ে দেয়া। #রোগীর যদি কোনো ঔষধ সংক্রান্ত আরো কোন বিষয় জানার আগ্রহ থাকে তাহলে প্রেসক্রিপশন এবং ঔষধসহ সংশ্লিষ্ট ডাক্তারের পরামর্শ নেয়া উচিত। #যদি ঔষধ সেবন/ব্যবহারের পর কোন পার্শ্বপ্রতিক্রিয়া/সাইড-ইফেক্ট দেখা দেয় তাহলে উক্ত ঔষধ সেবন/ব্যবহার বন্ধ রেখে যতদ্রুত সম্ভব সংশ্লিষ্ট চিকিৎসকের সাথে পরামর্শক্রমে পরবর্তী পদক্ষেপ নিতে হবে। যে বিষয়গুলো ফার্মাসিস্ট এর কাছ থেকে জেনে নিতে হবে: #কোন ক্যাপসুল খালি পেটে খাবেন, কোন ট্যাবলেট ভরা পেটে খাবেন, কোন কোন ঔষধ একত্রে খাওয়া যাবে, কোন কোন দাওয়াই একত্রে সেবন করা যাবেনা, কোন ঔষধ সেবনের মধ্যবর্তী সময় কতক্ষণ বিরতি দিতে হবে ইত্যাদি ফার্মাসিস্টের কাছ থেকে নিজ দায়িত্বে বিস্তারিত জেনে নিতে হবে যাতে ড্রাগ ইন্টারেকশন হওয়া থেকে সতর্ক থাকা যায়। #পাউডার ফর সাসপেনশনের সিল খুলে মিক্স করার পর সর্বোচ্চ কতদিন ঐ ঔষধ সেবন করা যায়? #সিরাপের বোতলের সিল খোলার পর সর্বোচ্চ কতদিন ঐ ঔষধ সেবন করা যায়? #চোখের/কানের/নাকের ড্রপ সিল খোলার পর সর্বোচ্চ কতদিন ঐ ঔষধ ব্যবহার করা যায়? #ক্রিম/মলম জাতীয় ঔষধ সিল খোলার পর সর্বোচ্চ কতদিন ঐ ঔষধ ব্যবহার করা যায়? #একসাথে একাধিক চোখের/নাকের/কানের ড্রপ ব্যবহারের নিয়ম, বিশেষ করে একটি ব্যবহারের পর কতক্ষণ সময় বিরতি দিয়ে আরেকটি ব্যবহার করা যাবে তা জেনে নেয়া। #ত্বকের একাধিক মলম/ক্রিম প্রেসক্রাইব করা হলে তার মিশ্রণ পদ্ধতি অথবা আলাদা ব্যবহারের ক্ষেত্রে কতক্ষণ সময় বিরতি দেয়া প্রয়োজন তা জেনে নেয়া। #সাপোজিটরি কিভাবে সংরক্ষণ করতে হয় এবং কতক্ষণ পরপর ব্যবহার করা যায় জেনে নেয়া। #ইনহেলার জাতীয় ঔষধ কিভাবে সংরক্ষণ করতে হয়, কিভাবে, কতক্ষণ পরপর ব্যবহার করতে হয় জেনে নেয়া। #ইনসুলিনসহ যেসব ঔষধ ফ্রিজিং করার প্রয়োজন তা সংরক্ষণের সঠিক নিয়ম এবং প্রয়োগ বিধি সঠিকভাবে জেনে নেয়া। #কোনো ঔষধ মেয়াদোত্তীর্ণ হওয়ার পরেও সেবন/ব্যবহার করা যায় কিনা? অথবা ভুলে কোনো মেয়াদোত্তীর্ণ ঔষধ সেবন/ব্যবহার করে ফেললে করনীয় কী তা জেনে নেয়া। আমার মনে হয়, রোগী-ডাক্তার-ফার্মাসিস্টগণ যদি উপরোক্ত বিষয়গুলো সদয় বিবেচনায় রেখে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য যথাযথভাবে পালন করেন তাহলে দেশের চিকিৎসা ব্যবস্থার আমুল পরিবর্তন সাধিত হবে ইন্শা-আল্লাহ।
———মুহাম্মদ আবু জাহাঙ্গীর পাভেল
(অক্সফোর্ড ইউভার্সিটির সার্বিক তত্ত্বাবধানে পরিচালিত একটি ক্লিনিক্যাল গবেষণা প্রকল্পের “কোর্ডিনেটর” হিসেবে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের রিসার্চ সেল, মেডিসিন বিভাগে কর্মরত)

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট