1. admin@paharerkatha.com : paharer katha : paharer katha
  2. info@paharerkatha.com : পাহাড়ের কথা :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন
সর্বশেষ:
বান্দরবানে সেনা অভিযানে ৩ কেএনএফ সদস্য নিহত কোয়ান্টাম শিক্ষার্থীদের সঠিক শিক্ষাটাই দিচ্ছে : এনটিআরসিএ চেয়ারম্যান সাইফুল্লাহিল আজম লামায় কারিতাস বাংলাদেশ’র উদ্যোগে সামাজিক সুরক্ষায় প্রবেশাধিকার বিষয়ক সেমিনার লামায় জমি নিয়ে বিরোধে জের ধরে সংঘর্ষ : নিহত ১, আহত ৭ লামার গজালিয়া উচ্চ বিদ্যালয় শিক্ষার্থীদের জন্য গ্রাউসের পুষ্টি কর্ণার সীমান্ত সড়ক পশ্চাদপদ পার্বত্য অঞ্চলকে উন্নয়নের স্রোতধারায় একীভূত করেছে ম্যানেজ করেই চলছে মইজ্জ্যারটেকের হাক্কানী পশুখাদ্য কারখানা! সরকার আন্তরিক বলে বান্দরবানের চেহারার পরিবর্তন হয়েছে : বীর বাহাদুর লামায় ইয়াংছা বাজার ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের ব্যবস্থাপনা কমিটির নির্বাচনে হামিদ সভাপতি, তালহা সেক্রেটারী নির্বাচিত লামায় আকস্মিক ঘূর্ণিঝড়ে ৯ শতাধিক ঘরবাড়ি লন্ডভন্ড লামায় শত্রুতার আগুনে পুড়ল ৯০ একর রাবার বাগান : ৯০ লাখ টাকার ক্ষতি বান্দরবানে কেএনএফ দমন অভিযান : স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দেবে পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন কমিটি আলীকদমে চেয়ারম্যান প্রার্থী জামাল উদ্দিন’কে নিয়ে অপপ্রচারের অভিযোগ বান্দরবানে নির্বাচনী প্রচারণা স্থগিত রাখার ঘোষণা চেয়ারম্যান প্রার্থী একে এম জাহাঙ্গীরের লামায় পর্বত ট্রাভেল্স এন্ড হজ্ব কাফেলার যাত্রা শুরু

সাহিত্য-সংস্কৃতি অনুশীলনের মাধ্যমে চাকমা ভাষা টিকিয়ে রাখা সম্ভব : রাজা দেবাশীষ রায়

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩
  • ৩৭২ বার পড়া হয়েছে
খাগড়াছড়ি প্রতিনিধি |

চাকমা ভাষায় কবিতা, গল্প, সর্ট ফিল্ম, নাটক করে চাকমা ভাষার প্রচার ও প্রসার করা যেতে পারে। নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদ ইতিমধ্যে চৌদ্দ হাজার শিক্ষার্থীদের চাকমা ভাষায় লেখা ও কথা বলা কোর্স সম্পন্ন করেছে। তারা চাকমা ভাষা রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।

আজ মঙ্গলবার (১৪ মার্চ) বিকেলে দীঘিনালা উপজেলার বানছড়া উচ্চ বিদ্যালয়ের মাঠে ‘নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদ’-এর উদ্যোগে গুণীজন সম্মাননা ও চাকমা কবিতার বইয়ের মোড়ক উন্মোচন উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়।

এসময় তিনি আরো বলেন, যেসব স্কুলে চাকমা ভাষার উপর বিষয় ভিত্তিক শিক্ষক নেই, সেখানে নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদের শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

ত্রিদীব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন দীঘিনালা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নব কমল চাকমা, দীঘিনালা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বাবু চন্দ্র রঞ্জন চাকমা, খাগড়াছড়ি ক্ষুদ্র নৃ গোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউটের ভারপ্রাপ্ত উপ-পরিচালক জীতেন চাকমা, জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড এর চাকমা ভাষার লেখক সদস্য আনন্দ মোহন চাকমা, চাকমা ভাষার বিশেষজ্ঞ আর্যমিত্র চাকমা।

এছাড়া সভায় বক্তব্য রাখেন কাচালং সরকারি ডিগ্রী কলেজের প্রভাষক লালন কান্তি চাকমা এবং উপজেলা হেডম্যান এসোসিয়েশনের সাধারণ সম্পাদক যুবলক্ষ্মন চাকমা এবং দীঘিনালা উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান বাবু সুসময় চাকমা।

আবৃত্তিশিল্পী জেকি চাকমা’র সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন, নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদ’র পরিচালক ইনজেব চাকমা।

এসময় চাকমা ভাষায় গল্প ও কবিতা লিখে গুরুত্বপূর্ণ অবদান রাখায় লেখক মুকুন্দ তালুকদার এবং দেশের প্রখ্যাত চিত্রশিল্পী চুনীলাল দেওয়ানকে মরণোত্তর সংবর্ধনা ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

সভার শুরুতে খাগড়াছড়ি ক্ষুদ্র নৃগোষ্ঠী সাংস্কৃতিক ইন্সটিটিউ ‘র শিল্পীদের অংশগ্রহণে গীতিনৃত্যনাট্য ‘রাধামন ধনপুদি’ পরিবেশন করা হয়।

পরে নোয়ারাম চাঙমা সাহিত্য সংসদ’র সভাপতি পদে সুপায়ন চাকমা, সহ সভাপতি পদে ধর্ম বিকাশ চাকমা এবং পাভেল চাকমাকে সাধারণ সম্পাদককরে ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট